চাহিদা স্থানীয় বাজার উদ্যোক্তা তথ্য প্রদান ফরম

* মার্ক দেওয়া ফিল্ড গুলো অবশ্যই পূরণ করতে হবে।

ব্যক্তিগত তথ্য:

Click or drag a file to this area to upload.
Click or drag files to this area to upload. You can upload up to 2 files.

বর্তমান কর্মস্থলের তথ্যঃ

Click or drag a file to this area to upload.
Click or drag a file to this area to upload.

যেখান থেকে ব্যবসা পরিচালনা করতে চান:

চাহিদার সকল নীতিমালা ও শর্তাবলি  অনুসরণ করে ফরমটি সাবমিট করছি।

ব্যবসা সম্পর্কিত প্রাথমিক ধারণা

চাহিদা স্থানীয় বাজার এমন একটি প্লাটফর্ম যেখানে, আপনি আপনার স্থান বা অফিস থেকে বসে আপনার পুরো থানা/পৌরসভার/সিটি কর্পোরেশন এলাকায় গ্রোসারী ব্যবসা পরিচালনা করতে পারবেন। অত্র এলাকায় যখন যার যেই বাজার প্রয়োজন যেমনঃ চাল, ডাল, মাছ, মাংশ, শাকসবজি ইত্যাদি ফোন করার বা অনলাইনে অর্ডার করার পরপরই পণ্য পেয়ে যাবে ঘরে বসেই। এমনই এক সার্ভিসের এজেন্ট দিতে কিছু পরিশ্রমী ও উদ্যম উদ্যোক্তা চাই।

কি করতে হবে আমাকে?

একটি অফিস বা দোকানে বসে ইন্টারনেট কানেকশন সহ একটি মোবাইল অথবা ল্যাপটপ মাঝে মাঝে চেক করতে হবে আপনার এলাকায় কি কি অর্ডার আসছে।
সেই অর্ডার গুলো প্রিন্ট আউট করে ডেলিভারি ম্যান কে লিস্ট দিয়ে দিবেন, সে নির্দিষ্ট হোলসেল দোকান থেকে পণ্য সংগ্রহ করে যথা সময় ডেলিভারি করবে। আপনি তা মনিটরিং করবেন। এতটুকুই কাজ আপনার।

অর্ডার কিভাবে আসবে?

চাহিদা এজেন্টশিপ এমন একটি ব্যবস্থা যেখানে আপনার এলাকার বা আপনার শপের সম্পুর্ণ বিজনেস আপনার নিজস্ব। আপনার সেল কিংবা লাভ থেকে কোন অংশই চাহিদা গ্রহণ করবে না। তাই আপনার ব্যবসার জন্য প্রচারণা থেকে শুরু করে অর্ডার আনয়ন সম্পুর্ণ আপনাকেই করতে হবে। এছাড়াও আমরা সারাদেশে সেন্ট্রাল বিজ্ঞাপনের ব্যবস্থা করছি, যেমন ফেসবুক বিজ্ঞাপন, অনলাইন বিজ্ঞাপন, টিভি অ্যাড ও লোকাল পত্রিকায় পর্যায়ক্রমে প্রচারনা চালাচ্ছি। যার ফলে অনলাইন কিংবা মোবাইল ফোনের মাধ্যমে সরাসরি আমাদের কাস্টোমার অর্ডার কালেক্টর বা কাস্টমার সার্ভিস সেন্টারে অর্ডার আসবে এবং মেইল কিংবা ড্যাশবোর্ড নোটিফিকেশন এর মাধ্যমে সরাসরি আপনার কাছেও যাবে।

আমার লাভ কি হবে?

ধরুন, আপনি আপনার এলাকায় অল্প কিছুদিনে ১ম শ্রেণীর ১০০ কাস্টমার তৈরি করেছেন যাদের ফ্যামিলির সকল বাজার সরবরাহ করবার দায়িত্ব আপনি নিয়েছেন আর তা হচ্ছে বাজার মূল্যেই। এখন স্বাভাবিক একটি ফ্যামিলিতে প্রতি মাসে কমপক্ষে ৫-৬ হাজার টাকার বাজার তো লাগবেই। তাহলে ১০০ কাস্টমারের জন্য কমপক্ষে ৫-৬ লক্ষ টাকার বাজার সরবরাহ করতে হচ্ছে । আর এ সকল বাজার নিশ্চয়ই আপনিই পাইকারি দোকান থেকে সংগ্রহ করবেন যা থেকে আপনার লভ্যাংশ বের হবে। যার সম্পুর্ণই আপনার। অর্থাৎ কোম্পানি আপনার বিক্রয় ও আয় এর উপর কোন প্রকার কমিশন গ্রহণ করবে না। অতএব ক্রমবর্ধমানভাবে অর্ডারের পরিমাণ বৃদ্ধি পাবে সাথে সাথে আপনার আয়ও বৃদ্ধি পেতে থাকবে।

ইনভেস্ট কত করতে হবে?

ব্যবসা মানেই কিছু ইনভেস্ট তো থাকবেই তবে প্রযুক্তির সহযোগিতায় ভার্চুয়াল বিজনেস এর এজেন্টশিপ নিতে পারলে তেমন কোন ইনভেস্ট করতে হবে না। কিছু ইনভেস্ট করতে হবে যা আপনার নিজের এলাকার স্থানীয় বাজারকে ব্র্যান্ডিং ও প্রয়োজনীয় অফিস উপকরণ ক্রয়ে খরচ হবে। যেমন আপনাকে আপনার লোকাল কিছু ব্র্যান্ডিং এর জন্য নিজস্ব উদ্দ্যগে প্রচারণার খরচ বহন করতে হবে যাতে আপনার এলাকায় অর্ডার বৃদ্ধি পায় সেটা আপনার স্বদিচ্ছার উপর নির্ভর করছে। যে টাকা আপনি নিজে থেকেও খরচ করতে পারবেন অথবা আমাদের মাধ্যমেও করাতে পারবেন। তবে সঠিক ভাবে খরচ করানোর জন্য আমাদের মাধ্যমে করানোটাকেই রিকমেন্ড করি। একটা ট্রেডিশনাল মূদি দোকানের জন্য ১০-১৫ লক্ষ টাকা ইনভেস্ট করতে হয় আর সেখান থেকে ক্রয় করে শুধুমাত্র ওই পাড়া বা মহল্লার কাস্টমাররা। কিন্তু আপনার এই অনলাইন স্থানীয় বাজার ব্যবসাতে পুরো পৌরসভার সকলই আপনার কাস্টমার। তাই নিজের ব্যবসা বৃদ্ধির জন্য আপনি যতো প্রচারণা করবেন আপনার ততো প্রবৃদ্ধি হবে, আর সেজন্য খরচ করার মানসিকতা থাকতে হবে। এর মানে এই নয় যে চাহিদাকে এই অর্থ দিতে হবে। বরং চাহিদার মাধ্যমে করলে ব্যবিসার সামগ্রিক উন্নয়নের জন্য সেখানে চাহিদা কিছু ভুর্তুকি প্রদান করবে। এটি আপনিই খরচ করবেন আপনার কাজে দ্রুত ব্যবসা বৃদ্ধির জন্য। এ নিয়ে যে কোন ধরণের সঠিক গাইডলাইন এর জন্য চাহিদা সর্বাত্বক সহযোগিতা করতে প্রস্তুত।

কিভাবে পরিচালনা করবো?

প্রথম অবস্থায় আপনি ৪-৫ জন পাইকারি দোকানদার যেমনঃ ফলের দোকান, সব সবজি পাওয়া যায় এমন সবজির দোকান, মাছের দোকান, মাংসের দোকান এবং মুদি দোকানের সাথে কথা বলে রাখবেন যে আমার ডেলিভারি ম্যান লিস্ট নিয়ে আপনার কাছে পণ্য নিতে আসবেন আপনি পাইকারি মূল্যে আমাদের সকল পণ্য দেবার চেষ্টা করবেন কেননা আমাদের দিনদিন ব্যপক অর্ডার বৃদ্ধি পাবে। সেই অর্ডারকৃত পণ্য নিয়ে ডেলিভারি ম্যান ডেলিভারি করবে। ডেলিভারি শেষে আপনাকে হিসাব বুঝিয়ে দিবে। প্রাথমিক অবস্থায় এইটুকু মনিটরিং করতে পারলেই হবে। যদি আপনার আগে থেকেই এই ধরণের ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে তো আরো লাভ করতে পারবেন কিংবা নিজে থেকে যদি সকল পণ্য ষ্টক করতে পারেন তাহলে আরো অনেক ভালো ।

ডেলিভারি ম্যানের বেতন কে দিবে?

ব্যবসা যেহেতু সম্পুর্ণই আপনার তাই ডেলিভারি থেকে শুরু করে অন্যন্য সকল ব্যয় আপনাকেই বহন করতে হবে। আমরা এই ব্যপারে আপনাকে পরামর্শ হিসেবে বলতে পারি। ১ম ৩ মাস পরীক্ষামূলকভাবে ১-৩ জন ডেলিভারি ম্যান নিয়োগ দিন। পরীক্ষামূলকভাবে থাকাকালীন তাদেরকে প্রতি ডেলিভারিতে ২৫ টাকা হারে প্রদান করতে পারেন। যাতে দেখা যাচ্ছে দিনে ১০ টা ডেলিভারিও যদি করে তাহলে মাসে ৭৫০০ টা পাচ্ছে আর ১০ টা ডেলিভারি করতে সর্বোচ্চ ৪-৫ ঘন্টা লাগবে। এভাবে তারা তিনমাস কাজ করবে পরবর্তিতে সব সময়ের জন্য পার্মানেন্ট আপনার অফিসে নিযূক্ত করতে পারেন। ২০ টাকা ডেলিভারি চার্জ নিয়ে ২৫ টাকা করে দিবেন এখানে ৫ টাকা আপনার ভুর্তুকি হলেও আশাকরি ভালো ফলাফল হবে। তবে এটা সম্পুর্ণই আপনার উপর নির্ভর করবে আপনি কিভাবে নিবেন।

আরো বিস্তারিতভাবে বোঝার জন্য আমাদের কল সেন্টারের মাধ্যমে আমাদের কনসালটেন্ট এর শিডিউল বুক করে রাখতে পারেন, পরবর্তিতে আপনাকে তারা কল করে আরো পরামর্শ দিবে।
শুভ হোক আপনার সাথে আমাদের পথচলা। ধন্যবাদ।